ঢাকা, মঙ্গলবার, ১১ মে ২০২১

শিরোনাম : নওগাঁয় বাবার ট্রলির চাকায় পিষ্ট হয়ে শিশুর মর্মান্তিক মৃত্যু নওগাঁয় এক ভুয়া চিকিৎসকের ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে কারাদণ্ড কুষ্টিয়া গণপূর্ত অধিদপ্তর ও জাতীয় শ্রমিকলীগ কর্তৃক শ্রমিকদের মাঝে ঈদ উপহার বিতরণ বগুড়া সান্তাহারে ৪হাজার ৬শত ২১ জন পাচ্ছে ভিজিএফ’র নগদ সহায়তা যশোরের শার্শায় ৫০ জন আনসার ও ভিডিপি সদস‍্যের মাঝে ঈদ উপহার সামগ্রী বিতরন বিবাহ বার্ষিকীতে শাল্লার ইউএনও’র মানবিক সহায়তা ময়মনসিংহে র‌্যাব-১৪ এর অভিযানে নকল স্বর্ণের বারসহ আটক-০১ সৈয়দপুর আলিয়া মাদরাসার সহকারী অধ্যাপক মাওঃ মনোয়ার আলম আর নেই উলিপুরে একটি চিল উদ্ধারে ব্যর্থ হয়ে ফিরে গেলেন উলিপুর ফায়ার সার্ভিস ইউনিট ঈদ মানেই খুশী ঈদ মানেই আনন্দ, সম্ভাব্য০৬নং করিমপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান পদপ্রার্থী লিটন চন্দ্র দ

বিত্তশালী মানুষ গুণি তুলনায় বেশি প্রাধান্য পায়

নিউজ ডেস্ক :

২০২০-০৬-২১ ০২:৩৩:৩৮ /

আমাদের সমাজে যার টাকা যত বেশি তার সন্মান ততো বেশি। যে কোনো অনুষ্ঠানে বিত্তশালী মানুষ গুণি মানুষের তুলনায় বেশি প্রাধান্য পায়। আমরা ভাবি টাকা দিয়ে ক্ষমতা কেনা যায়, সেখানে যোগ্যতা থাকুক আর না থাকুক। 

এর ফলে প্রায় সব ধরণের অনুষ্ঠানে আমরা প্রকৃত প্রতিভাধর মানুষদের পরিবর্তে বেশি টাকার মালিককে প্রধান বা বিশেষ অথিতি হিসেবে দেখি। টাকা যে সম্মানের মানদণ্ড নয় সেটা এখন আমরা অবিশ্বাস করি না। বরং সেটাকেই সত্য বলে মেনে নিয়েছি। 

এর কারণ হলো টাকা দিয়ে এখন মানুষ খুব সহজে ক্ষমতা কিনে সমাজে নিজের শক্তি ও অবস্থান পাকাপোক্ত করছে। আর সাধারণ মানুষরা ক্ষমতাধর মানুষদের পিছনেই বেশি থাকে, তাতে দীর্ঘমেয়াদে সমাজের কি লাভ ক্ষতি হচ্ছে তা কখনো মানুষ ভেবে দেখে না।

সবচেয়ে অবাক বিষয় হলো, যে মানুষটির সন্মান ও মর্যাদাকে আমরা তার টাকা দিয়ে পরিমাপ করছি, সেই টাকা তিনি বৈধ বা অবৈধ কোন পথে উপার্জন করেছেন সেটি নিয়েও আমরা কখনো ভাবছি না। 

এর ফলে সমাজে প্রকৃত মানবিক গুনের অধিকারী মানুষের সংখ্যা কমছে, বৈধ কিংবা অবৈধ যে কোনো ভাবে অর্থ সম্পদ অর্জন করার প্রবণতা মানুষের মধ্যে বাড়ছে। আবার এই টাকা কত কম সময়ে অর্জন করে অন্যকে টাকার অংকে পিছনে ফেলা যায় তার প্রতিযোগিতাও মানুষের মধ্যে দেখা যাচ্ছে। 

এ ধরণের আত্মঘাতী প্রবণতা থেকে বের হয়ে আসার পথ কি আমরা খুঁজছি নাকি সবটাকেই আমরা সাধারণভাবে দেখে ভবিষ্যত প্রজন্মকে মানবিক মানুষ হবার পরিবর্তে অর্থতান্ত্রিক দানব হিসেবে একটা অনিশ্চিত পথে ঠেলে দিচ্ছি। হয়তো সময় এর উত্তর দিবে যেমন- করোনা আমাদের এখন অনেক কিছুই শেখাচ্ছে। যা আমরা ছয় মাস আগেও ভেবে দেখিনি।

লেখক: অধ্যাপক ড. মোহাম্মদ আসাদুজ্জামান চৌধুরী

(ফেসবুক থেকে সংগৃহীত)

এ জাতীয় আরো খবর

কামাল লোহানী আর নেই

কামাল লোহানী আর নেই

এই স্কুলগুলো ব্যবসা আর মুনাফাকেই দেখে যাচ্ছে

এই স্কুলগুলো ব্যবসা আর মুনাফাকেই দেখে যাচ্ছে

ভয় নয় সাহস দিয়ে করোনাকে জয় করুন

ভয় নয় সাহস দিয়ে করোনাকে জয় করুন

বিত্তশালী মানুষ গুণি তুলনায় বেশি প্রাধান্য পায়

বিত্তশালী মানুষ গুণি তুলনায় বেশি প্রাধান্য পায়

'সরকারের নিয়ম ও নীতি মেনে আমি কোরেন্টাইনে রয়েছি'

'সরকারের নিয়ম ও নীতি মেনে আমি কোরেন্টাইনে রয়েছি'